উখিয়ায় গভীর রাতে বিজিবি ও বন বিভাগের যৌথ অভিযান: গর্জনকাঠ ভর্তি ডাম্পার আটক

আবদুল্লাহ আল আজিজ, কক্সবাজার জার্নাল •

কক্সবাজারের উখিয়ার হলদিয়াপালং ইউনিয়নের পাতাবাড়ি এলাকায় বিজিবি ও বন বিভাগের যৌথ অভিযান চালিয়ে পাচারের জন্য মজুদ রাখা ডাম্পার ভর্তি অবৈধ গর্জন কাঠ জব্দ করা হয়েছে।

বুধবার (২৯ মার্চ) রাত আনুমানিক ২টার দিকে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে গাছ চোর চক্র পালিয়ে যাওয়ায় কাউকে আটক করতে পারেনি বন বিভাগ।

দক্ষিণ বনবিভাগের উখিয়া রেঞ্জের বন সংরক্ষক গাজী শফিউল আলমের নেতৃত্বে এ অভিযানে উখিয়া সদর বিট কর্মকর্তা মো: সাজ্জাদুজ্জামান, হলদিয়াপালং বিট কর্মকর্তা সৈয়দ আলম, ওয়ালাপালং বিট কর্মকর্তা ইমদাদুল হাসান, বন প্রহরীসহ বিজিবির সদস্যরা উপস্থিত ছিলেন।

এব্যাপারে বন বিভাগের উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন,বেশ কিছুদিন ধরে অভিযোগ আসছিল সামাজিক বনায়নের গর্জন গাছ কেটে খোলা বাজারে বিক্রি করছে একটি অসাধু চক্র। খবর পেয়ে সিভিল পোশাকে বিভিন্ন হাটে তদারকি বাড়ায় বনকর্মীরা। তাদের তথ্যের ভিত্তিতে এলাকাভিত্তিক প্রভাবশালীদের ছত্রছায়ায় এসব গাছ কাঁটার পর বাজারে তোলার খবর পাওয়া যায়।

পরে গোপন সংবাদের ভিত্তিতে পাচারের জন্য বিপুল পরিমাণ কাঠ মজুদ করার খবর পেয়ে অভিযান পরিচালনা করে ডাম্পার ভর্তি মজুদ করা গাছ জব্দ করে অফিস হেফাজতে নিয়ে আসা হয়।

তবে এসময় পাচারকারীরা বনবিভাগ ও বিজিবির উপস্থিতি টের পেয়ে পালিয়ে যাওয়ায় কাঠের মালিককে খুঁজে না পাওয়ায় অজ্ঞাত মামলার প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি আরও বলেন, স্বল্প সংখ্যক বনকর্মী দিয়ে বন ও বাগান রক্ষা কষ্টসাধ্য হওয়ায় সামাজিক বনায়ন উপকারভোগী সৃষ্টি করার পাশাপাশি পাড়া ও মহল্লায় সচেতনতামূলক প্রচারণা চালানো হয়। এরপরও বন এবং বাগান রক্ষা না হওয়া বড় দুঃখজনক।

এলাকায় এলাকায় অভিযান চালিয়ে গাছ খেকোদের আইনের আওতায় আনার কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি।